প্রিয় বন্ধুরা আজকের পোষ্টটি করলাম

এন্ড্রয়েড কি?



ন্ড্রয়েড হলো একটি অপারেটিং সিস্টেম, যা মোবাইল ফোনের জন্য ব্যবহার করা হয় । কমপিউটার কে চালাতে যেমন একটি অপারেটিং সিস্টেম, যেমন উইন্ডোজ এক্সপি, ভিসতা, উইন্ডোজ ৭, ম্যাক বা লিনাক্স অপারেটিং সিস্টেমের প্রয়োজন তেমনি মোবাইল ফোনের জন্য একটি অপারেটিং সিস্টেমে প্রয়োজন হয়  এন্ড্রয়েড সেরকম একটি মোবাইল ফোন অপারেটিং সিস্টেম, এন্ড্রয়েড ছাড়া আরো কিছু মোবাইল ফোন অপারেটিং সিস্টেম যেমন নকিয়ার সিম্বিয়ান, এপলের iOS, রিমএর ব্ল্যাকবেরি os, মাইক্রোসফটের উইন্ডোজ ফোন ইত্যাদি।  প্রথম দিকে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে মোবাইল ফোনের জন্য হলেও এখন এই অপারেটিং সিস্টেমে চলছে নেটবুক, ট্যাবলেট ও গুগল টিভি।

আমরা যেমন কমপিউটারে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করি। তেমনি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে  কিছু ইন-বিল্ট এপলিকেশন, গেম, উইজেট রয়েছে। এন্ড্রয়েড SDK (Software Development Kit), যার সাহায্যে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম বা প্লাটফর্মের জন্য এন্ড্রয়েড এপলিকেশন তৈরি করা হয়। এন্ড্রয়েড SDK এর মধ্যে সোর্স কোড সহ স্যাম্পল প্রজেক্ট, ডেভলপমেন্ট টুলস, ইমুলেটর এবং এন্ড্রয়েড প্রজেক্ট  তৈরি করার জন্য প্রয়োজনীয় লাইব্রেরি রয়েছে। এন্ড্রয়েড এপলিকেশন জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজে লেখা হলেও এন্ড্রয়েড SDK সাহায্যে তৈরী করা হয়
এন্ড্রয়েড ফোন কি ?
যেসব মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে, যেমন - Acer, Alcatel, Dell, Gigabyte, HTC, Huawei, LG, Motorola, Nexus, Samsung, T-Mobile, Toshiba, Vodaphone, ZTE এর মত বড় বড় প্রায় সব কোম্পানি। বর্তমানে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম জনপ্রিয় একটি নাম।